আর্দশ বাবা হতে যেই ৫টি গুণ থাকা উচিৎ

 সন্দেশ      
প্রতিটি বাবার লক্ষ্য থাকে একজন আর্দশ বাবা হওয়ার। একজন আর্দশ বাবার মধ্যে কিছু বৈশিষ্ট্য থাকে যা তাকে তার সন্তানের কাছে পৃথিবীর শ্রেষ্ঠ বাবা হিসেবে প্রতিষ্ঠিত করে।

১। সন্তানের সাথে সময় কাটানো
যত ব্যস্ত থাকুন না কেন দিনের কিছুটা সময় সন্তানের জন্য রেখে দিন। এটি আপনার সাথে সন্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করবে। সন্তানের সাথে খেলা করেন, গল্প করতে পারেন অথবা তাকে নিয়ে কোথাও থেকে ঘুরে আসতে পারেন। এই কাজটি আপনাদের মধ্যে দূরত্ব দূর করে একটি সুন্দর সম্পর্ক তৈরি করতে সাহায্য করবে।

২। সন্তানের গায়ে হাত তুলবেন না
সন্তান ভুল করতে পারে, তাকে সেটি বুঝিয়ে বলুন। মারধর কোন সমস্যার সমাধান হতে পারে না। নিজের রাগকে নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করুন। কারণ আপনার রাগ তার মনে ভয় তৈরি করবে। সে আপনাকে সম্মান করার পরিবর্তে ভয় পাবে।

৩। সত্য বলুন
ছোট ছোট মিথ্যা সন্তানের মনে নেতিবাচক প্রভাব ফেলে। আপনার সন্তানের প্রশ্নে সত্য উত্তর দেওয়ার চেষ্টা করুন। মিথ্যা আশ্বাস দেওয়া থেকে বিরত থাকুন। আপনার মিথ্যা বলা দেখে সে মিথ্যা কথা বলা শিখবে।

৪। ভাল মানুষ হওয়ার চেষ্টা করুন
আপনার সন্তান ভাল, খারাপ সব কিছু আপনার কাছ থেকে শিক্ষা পাবে। তাই একজন ভাল মানুষ হওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ। সন্তানের সামনে এমন কোন কিছু করবেন না যাসন্তানের মনে আপনার সম্পর্কে নেতিবাচক ধারণা সৃষ্টি করে।

৫। প্রশংসা করুন
আপনার সন্তানের ভাল কাজগুলোর প্রশংসা করুন। তা সে যত ছোট কাজই হোক না কেন। এই ছোট ছোট প্রশংসাগুলো তাকে ভাল কাজ করার অনুপ্রেরণা দিবে। ঠিক তেমনি অন্যায় বা ভুলে তাকে শাসন করুন, বুঝিয়ে বলুন।





এই বিভাগের আরো খবর








সর্বাধিক পঠিত