গাড়িতে ফেলে রাখবেন না যেই জিনিসগুলো

 জীবনধারা      
আমরা গাড়ি ব্যবহার করি সহজে এখান থেকে ওখানে যাবার জন্য, জিনিসপত্র জড়ো করে রাখার জন্য নয়। তাহলে কেন আপনি গাড়ির ভেতরে জমিয়ে রাখছেন রাজ্যের জঞ্জাল? ব্যাপারটা শুধু বিরক্তিকরই নয়, বরং তার পাশাপাশি আপনার জন্য ক্ষতিকরও হতে পারে বটে। চলুন দেখে নিই কী কী জিনিস ভুলেও গাড়িতে রাখা উচিৎ নয়।

ওষুধ
ওষুধ সবসময় কম তাপমাত্রায়, শুকনো জায়গায় এবং রোদ থেকে দূরে রাখতে হয়। দরকারের সময়ে হাতের কাছে থাকবে এ ভেবে আপনি যদি গাড়িতে কিছু ওষুধ রেখে দেন, তাহলে তা আপনার ক্ষতিই করবে। গাড়ি যখন থেমে থাকবে, তখন এর ভেতরের গরমে আপনার ওষুধের কার্যক্ষমতা কমে যেতে পারে, নষ্টও হয়ে যেতে পারে।

ইলেকট্রনিক জিনিসপত্র
ল্যাপটপ, ফোন, ট্যাব- এগুলো গাড়িতে ফেলে রেখে আপনি শপিং বা অন্য কোনো কাজে গেলেন, ফিরে এসে দেখলেন চুড়ি হয়ে গেছে। এটা হতেই পারে। এর পাশাপাশি আপনার এসব ডিভাইস থেকে মুল্যবান তথ্যও চুরি হয়ে যেতে পারে। এ কারণে যতো ভারিই হোক, গারিতে না রেখে নিজের কাছেই এগুলো রাখার চেষ্টা করুন।

সানস্ক্রিন
সূর্যের আলো থেকে সানস্ক্রিন আমাদের ত্বক রক্ষা করে বটে। কিন্তু উত্তপ্ত গাড়ির ভেতরে রেখে দিলে এই সানস্ক্রিনও তার কার্যকারিতা হারিয়ে ফেলে। এমনকি খুব বেশি গরমে সানস্ক্রিনের বোতল বার্স্ট করতেও পারে। সুতরাং এটাকে গাড়িতে না রাখাই ভালো।

পানির বোতল
প্লাস্টিকের পানির বোতল থেকে পানিতে ছড়িয়ে যেতে পারে BPA এবং থ্যালেটের মতো রাসায়নিক। এগুলো ক্যান্সার এবং হৃদরোগের জন্য দায়ী হতে পারে। গরম গাড়িতে এমন একটি পানির বোতল রেখে দিলে এসব রাসায়নিক আরও বেশি করে পানিতে ছড়ায়। এছাড়া বেশিদিন এই বোতল গাড়িতে থাকলে তাতে জীবাণুও বংশবিস্তার করতে থাকে।

হ্যান্ডব্যাগ ও পার্স
গাড়িতে একটা হ্যান্ডব্যাগ অথবা পার্স ফেলে রাখা মানে চোরকে দাওয়াত দিয়ে ডেকে আনা। গাড়ি লক করা থাকুক, অথবা পার্স খালি থাকুক, তাতেও ঝুঁকি কম হবে না। চোর আপনার গাড়িতে পার্স দেখলেই তা চুড়ি করতে চাইবে। ফলে আপনি একটু পরে এসে দেখবেন গাড়ির লক ভাঙ্গা।

চশমা
গাড়ির গরমের ভেতরে আপনার সানগ্লাস রেখে যাবেন না। খুব গরমে প্লাস্টিকের ফ্রেম গলে যেতে পারে বা বাঁকা হয়ে যেতে পারে। মেটালের ফ্রেম খুব বেশি গরম হয়ে আপনার ত্বকের ক্ষতি করতে পারে। ড্যাশবোর্ডে রাখাটা আরও ক্ষতিকর কারণ তা ম্যাগনিফাইং গ্লাসের মতো কাজ করে আগুণ লাগিয়ে দিতে পারে।

দরকার কাগজপত্র
ব্যক্তিগত কাগজপত্র অথবা এমন সব ডকুমেন্ট যা গোপন থাকা জরুরী, এগুলো গাড়িতে ফেলে রাখবেন না। পাসপোর্ট, ট্যাক্স পেপারস, সার্টিফিকেট এসব জিনিস ভুলেও গাড়িতে রেখে যাবেন না। গহনার মতো এগুলোকেও দাম দিতে শিখুন। আপনি গহনা গাড়িতে রেখে কোথাও যাবার কথা ভাবতে পারবেন না, তাহলে এসব জরুরী কাগজ ফেলে রাখবেন কেন?

এছাড়াও আরও যেসব জিনিস গাড়িতে ফেলে রাখা অনুচিত-
- প্রসাধনী
- হেয়ার স্প্রে
- চকলেট
- গ্যাস লাইটার
- অ্যালকোহল বা অ্যামোনিয়া আছে এমন যে কোনো পণ্য
জিনিসের ব্যাপারে তো বলা হলোই। এটাও জেনে রাখুন যে গাড়িতে ছোট বাচ্চা, বয়স্ক আত্মীয় বা পোষা প্রাণী রেখে যাবেন না কখনোই। এদেরকে গাড়িতে রেখে গাড়ি লক করে রাখা তো আরও অনুচিত। গাড়িতে যে কোনো কিছু রেখে যাবার আগে তাই ভালো করে চিন্তা করে নিন।










এই বিভাগের আরো খবর









সর্বাধিক পঠিত