হাড় সুস্থ রাখতে নিয়মিত খাবেন ৭টি খাবার

 স্বাস্থ্য কথা      
দেহের সুস্থতার জন্য আমরা অনেক কাজ করি, অনেক ধরণের খাবার খাই। কিন্তু হাড়ের যত্ন তেমনভাবে নেওয়া হয় না। আর এই অযত্নের কারণে অল্প বয়সে হাঁটু ব্যথা, পা ব্যথা সহ অনেক রোগ দেখা দেয়। হাড়কে সুস্থ রাখবে এমন কিছু খাবারে তালিকা নিয়ে আজকের ফিচার। আসুন তাহলে জেনে নেওয়া যাক হাড় সুস্থ রাখে এমন কিছু খাবারের নাম।

১। টকদই
হাড় মজবুত করতে ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের ভূমিকা অপরসীম। টকদই ভিটামিন ডি এর অন্যতম উৎস। প্রতিদিন এক কাপ টকদই ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে এবং হাড় মজবুত করে।

২। দুধ
দুধের ক্যালসিয়ামের অন্যতম উৎস। দুধের ক্যালসিয়াম খুব সহজে আমাদের দেহ হজম করে পুষ্টি গ্রহন করতে পারে।

৩। চিজ
ক্যালসিয়ামের অন্যতম আরেকটি উৎস হল চিজ বা পনির। ১.৫ আউন্স চিজ প্রতিদিনের ৩০% ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে। এতে অল্প পরিমাণের ভিটামিন ডি রয়েছে।

৪। ডিম
ডিমকে ‘সুপারফুড’বলা হয়। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেলস। প্রোটিনের সব চাইতে ভালো উৎস হচ্ছে ডিম। ডিমে ৬% ভিটামিন ডি রয়েছে। যা খুব সহজে দেহের পুষ্টির চাহিদা পূরণ করে।

৫। কাঠবাদাম
এক কাপ কাঠাবাদামে ১৮% ক্যালসিয়াম থাকে। এটি হাড় মজবুত করার পাশাপাশি ওজন হ্রাস করতে সাহায্য করে।

৬। স্যামন মাছ
স্যামন মাছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে। ৩ আউন্স স্যামন মাছে ১৮১ গ্রাম ক্যালসিয়াম রয়েছে, যা হাড় এবং হার্ট সুস্থ রাখে।

৭। পালং শাক
এক কাপ রান্না করা পালং শাকে ২৫% ক্যালসিয়াম, ফাইবার, আয়রন এবং ভিটামিন এ রয়েছে। যা প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে থাকে।





এই বিভাগের আরো খবর








সর্বাধিক পঠিত