খাওয়ার পর পরই যে কাজগুলো করা ঠিক নয়

 জীবনধারা      
img খাওয়ার পর পরই করা ঠিক নয় বলে এমন অনেক কাজের কথাই আপনাকে বার বার বলেছেন। এগুলো কী শুধুই কাল্পনিক কথা? আসুন তাহলে এর সত্যা সত্য সম্পর্কে জেনে নিই।

১। গোসল করা
পেট ভরে খাওয়ার পর পরই গোসল করলে শরীর ঠান্ডা হয়ে যায় এবং ত্বকে রক্ত প্রবাহ বৃদ্ধি পায়। পাকস্থলীতে খাদ্য হজমের জন্য যে রক্তের প্রয়োজন হয় তা কমে যায় এবং হজম বাঁধাগ্রস্থ হয়।

২। সাইকেল চালানো
সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর ফলে পেশীতে রক্ত সরবরাহ বৃদ্ধি পায়। পেট ভরে খাওয়ার পর পরই যদি সাইকেল চালানো বা ব্যায়াম করা হয় তাহলে পাকস্থলীতে ব্লাড সাপ্লাই কমে যায়। তাই হজমে সমস্যা হয়।

৩। ঠান্ডা পানি পান করা
ঠান্ডা পানি ঘনীভূত তৈলাক্ত খাবারকে চর্বিতে পরিণত করে। হজমের সাথে সম্পর্কিত এনজাইমের প্রতিক্রিয়াও কমে যায়। তাই খাওয়ার পর পরই ঠান্ডা পানি পান করা উচিৎ নয়। নরমাল পানি বা উষ্ণ গরম পানি পান করতে পারেন।

৪। ঘুমানো
খাওয়ার পর পরই ঘুমানো স্থূলতার সাথে সম্পর্কিত। কারণ এতে অতিরিক্ত ক্যালরি জমা হয়। ঘুমানোটা বিশ্রামের একটি পর্যায় বলে মেটাবলিজম ধীরে হয়। তাই খাওয়ার পর পরই ঘুমিয়ে পড়বেন না।

৫। ড্রাইভিং করা
খাওয়ার পর পর অন্ত্রের রক্ত প্রবাহ বৃদ্ধি পায়। ফলে মস্তিষ্কের রক্ত সরবরাহ কিছুটা কমে যায়। এর ফলে নিদ্রা ভাব হয়। এই ধরণের নিদ্রা ভাব নিয়ে গাড়ী ড্রাইভ করলে অ্যাকসিডেন্ট হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। তাই খাওয়ার পর পরই ড্রাইভ করবেন না।

৬। ধূমপান
খাওয়ার পরে শরীরের শোষণ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই খাওয়ার পর পরই ধূমপান করলে শরীরে রাসায়নিকের শোষণ বৃদ্ধি পায় এবং ক্ষতিও হয় বেশি। ধূমপান যেকোন সময়ে করাই খারাপ তবে খাওয়ার পরে করা অনেক বেশি ক্ষতিকর।

৭। ফল খাওয়া
ভিন্ন ভিন্ন খাবার ভিন্ন ভিন্ন গতিতে হজম হয়। তাই প্রথমেই ফল খেলে তা হজম করতে সহজ হয়। খাওয়ার ১ ঘন্টা আগে বা ২ ঘন্টা পরে ফল খাওয়া উচিৎ। খাওয়ার পর পরই ফল খেলে তা সহজে হজম হয়না।

৮। চা পান করা
যদি আপনি আমিষ জাতীয় খাবার খাওয়ার পরে চা পান করেন তাহলে চা আমিষকে শক্ত করে দেবে, ফলে হজম করতে সমস্যা হবে। খাওয়ার পর পরই চা পান করলে আয়রনের শোষণেও হস্তক্ষেপ করে। তাই খাওয়ার ১ ঘন্টা আগে বা পরে চা পান করা থেকে বিরত থাকুন।



লেখাটি পছন্দ হলে শেয়ার করুন







এই বিভাগের আরো খবর








সর্বাধিক পঠিত