আপনাকে বোকা করে তুলছে যে ৬টি কাজ

 সন্দেশ      
শুনলে অবাক হবেন, কিছু কাজ সত্যিই আপনাকে বোকা করে তুলছে। এই কাজগুলো নিজের অজান্তে আপনি নিয়মিত করে যাচ্ছেন। এমনি কিছু কাজ যা আপনার বুদ্ধিমত্তাকে কমিয়ে দিচ্ছে প্রতিনিয়ত -

১। ইন্টারনেট
ইন্টারনেট বা সার্চ ইঞ্জিন আপনার বুদ্ধিমত্তা কমিয়ে দিচ্ছে! কোন কিছু মনে রাখার জন্য আপনি মস্তিষ্ক ব্যবহার করছেন না, গুগুল করে পেয়ে যাচ্ছেন উত্তর। আর এই কাজটি আপনার মনে রাখার ক্ষমতা কমিয়ে দিচ্ছে। বেশির ভাগ মানুষ তথ্য মনে রাখার চেয়ে তথ্য কোথায় পাওয়া যায় এটি মনে রাখতে বেশি গুরুত্ব দিয়ে থাকেন।

২। চিনি
যারা ছয় সপ্তাহ নিয়মিত চিনি খেয়ে থাকেন, তাদের স্মৃতিশক্তি এবং মনে রাখার ক্ষমতা দ্রুত হ্রাস হয়ে থাকে।

৩। মাল্টিটাস্কিং
মাল্টিটাস্কার যারা নিয়মিত ইল্কেটনিক ডিভাইসের সাথে যুক্ত থাকেন, তাদের মনে রাখার ক্ষমতা যারা এক সময়ে একটি কাজ করে থাকেন তাদের থেকে কম হয়।

৪। অপর্যাপ্ত ঘুম
অনিয়মিত ঘুম আপনার বুদ্ধি লোপ করে দিচ্ছে। অপর্যাপ্ত ঘুম আপনার মনযোগকে দুর্বল করে তোলে। ঘুম নতুন নতুন স্মৃতি তৈরি করতে সাহায্য করে। শুধু তাই নয় একটি ভাল ঘুম শরীর এবং মনকে সুস্থ সতেজ রাখে।

৫। জাঙ্ক ফুড
জাঙ্ক ফুডে প্রচুর পরিমাণের সম্পৃক্ত চর্বি রয়েছে যা রক্তে অস্বাস্থ্যকর কোলেস্টেরল বৃদ্ধি করে। আরেক ধরণের চর্বি ট্রান্স ফ্যাট এলডিএল বৃদ্ধি করে ধমনীর ক্ষতি করে থাকে। যা আপনার স্মৃতিশক্তি হ্রাস করে থাকে।

৬। স্থূলতা
২০১০ সালে কেনট স্টেইট ইউনিভার্সিটি ১০০ এরও বেশি মোটা ব্যক্তির মধ্যে জরিপ চালিয়ে দেখেছেন যে, বারিয়াট্রিক সার্জারি করার আগের স্মৃতিশক্তির চেয়ে পরের স্মৃতিশক্তি বৃদ্ধি পেয়েছে।










এই বিভাগের আরো খবর









সর্বাধিক পঠিত