আপনার এনার্জি নষ্ট করার জন্য দায়ী খাবারগুলো

 স্বাস্থ্য কথা      
মূলত সারাদিনের কাজের এনার্জি পাওয়ার জন্য আমরা খাবার খেয়ে থাকি। খাবার থেকে আমরা কাজের শক্তি পাই। কিন্তু এই খাবারই যদি আপনার এনার্জি নষ্ট করে দেয়, তাহলে! প্রতিদিন আমরা এমন কিছু খাবার খেয়ে থাকি যা আমাদের এনার্জি নষ্ট করার জন্য দায়ী। এমনি কিছু খাবার সাথে আজ আপনাদের পরিচয় করিয়ে দিব।

১। সকালের নাস্তায় সিরিয়াল
অনেকে মনে করেন নাস্তায় সিরিয়াল খাওয়াটা বেশ স্বাস্থ্যকর। কিন্তু গবেষণায় দেখা গেছে আর্টিফিশিয়াল সুইটনার মেটাবলিজমকে কমিয়ে দেয় যা আপনাকে দ্রুত ক্লান্ত করে। এমনকি এই আর্টিফিশিয়াল সুইটনার আপনার মিষ্টি খাবার খাওয়ার আগ্রহ বাড়িয়ে দেয় বহুগুণ।

২। পাউরুটি
পাউরুটি বিশেষত সাদা পাউরুটির গ্লাইসেমিক ইনডেক্স হাই যা হজম করতে অনেক শক্তি ব্যয় হয়। এবং খুব দ্রুত এটি আপনাকে ক্লান্ত করে তোলে। পাউরুটি খাওয়ার পরিবর্তে আটার রুটি খাওয়ার চেষ্টা করুন।

৩। কফি
যদিও কফি তাৎক্ষনিক এনার্জি বৃদ্ধি করে থাকে। তবে এটি দীর্ঘসময় আপনাকে জাগিয়ে রাখে। কফি শুধু মাত্র রাসায়নিক উদ্দীপক যা আপনাকে রেস্টলেস করে তোলে।

৪। টমেটো সস
নামটা শুনে কিছুটা অবাক হলেও, কথা সত্য। টমেটো সসে প্রচুর পরিমাণ রিফাইনড সুগার দিয়ে তৈরি যা ওজন বৃদ্ধি করার সাথে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। পাস্তা, নুডুলস অথবা অন্য কোন খাবারের সাথে টমেটো সস খাওয়া এড়িয়ে চলুন।

৫। লো-ক্যালরিযুক্ত খাবার
যারা ডায়েট করেন তারা প্রায়ই দুপুরে লো-ক্যালরি যুক্ত খাবার যেমন ফল, সবজি অথবা সালাদ খেয়ে থাকেন। এই খাবারগুলো ক্যালরিযুক্ত না হওয়ায় শরীরের ক্যালরির চাহিদা পূরণ করতে পারে না। ফলে দ্রুত ক্লান্ত হয়ে পড়েন আপনি।

৬। প্যাকেটজাত দই
টকদই খুব স্বাস্থ্যকর একটি খাবার। কিন্তু প্যাকেটজাত দইয়ে প্রচুর পরিমাণে রাসায়নিক পর্দাথ থাকে যা দইয়ের পুষ্টি উপাদান কমিয়ে দেয় এবং এনজাইমের পরিমাণ বৃদ্ধি করে। যা আপনার এনার্জি নষ্ট করার জন্য দায়ী।

৭। এনার্জি ড্রিঙ্ক
এনার্জি ড্রিঙ্ক শরীরের সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। যা তাৎক্ষনিক এনার্জি বৃদ্ধি করলেও দীর্ঘ সময়ের জন্য এটি ক্ষতিকর। এটি শরীর অবসাদ করে ক্লান্ত করে তোলে।





এই বিভাগের আরো খবর








সর্বাধিক পঠিত